[gtranslate]

সৌদি আরবের সংগীত উৎসবে একসঙ্গে নাচলেন নারী-পুরুষ


প্রাচেস্টা নিউজ প্রকাশের সময় : ডিসেম্বর ২৭, ২০২১, ১২:৩১ অপরাহ্ণ / ১০৫
সৌদি আরবের সংগীত উৎসবে একসঙ্গে নাচলেন নারী-পুরুষ

 

 

অনলাইন ডেস্ক:

সৌদি আরবে চলতি মাসেই অনুষ্ঠিত হলো সংগীত উৎসব ‘র‌্যাভ ইন দ্য ডেজার্ট’। বিশ্বের অন্যতম বৃহত্তম এই সংগীত উৎসবে সুরের মোহনায় এই প্রথমবারের মতো সৌদি আরবে প্রকাশ্যে এক সঙ্গে পা মেলালেন নারী ও পুরুষ।

যেখানে এক সময় হোটেল-রেস্টুরেন্টে গান বাজালে মোর‌্যাল পুলিশ গিয়ে শাস্তি দিত, রক্ষণশীল সেই দেশেই বিশ্বের অন্যতম বৃহত্তম সংগীত উৎসবের আয়োজন আর সেখানে নারী-পুরুষের একত্রে অংশগ্রহণকে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের অনেকগুলো অভাবনীয় পরিবর্তনের মধ্যে অন্যতম বলে মনে করা হচ্ছে। পাঁচ বছর আগেও এরকম কিছু দেশটিতে কল্পনাও করা যেত না।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সালে সৌদি আরবের ক্যাফেগুলোতে লাইফ মিউজিক বাজানোর ও কমেডি শোয়ের অনুমতি দেওয়া হয়।

তবে এই প্রথমবারের মতো ‘র্যা ভ ইন দ্য ডেজার্টে’ নারী-পুরুষকে এক সঙ্গে প্রকাশে নাচার অনুমতি দেওয়া হলো বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

অবশ্য উৎসব চলাকালে নামাজের জন্য ১৫ মিনিট বিরতি দেওয়া হয় বলে ব্লুমবার্গ জানায়।

সংগীত উৎসবে অংশ নেওয়াদের মধ্যে একদম মুখ ঢাকা বোরকা থেকে শুরু করে আঁটসাঁট পোশাক পরা নারীরাও ছিল বলে ব্লুমবার্গের প্রতিবেদনে জানা গেছে। তবে সৌদি নারীদের ঢিলেঢালা পোশাকেই দেখা গেছে।

অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিওতে, তরুণ নারী ও পুরুষদের ডেভিড গুয়েটার মতো আন্তর্জাতিক সুপারস্টারের সুরের মুর্ছনায় নাচতে দেখা গেছে।

ওই উৎসবে অংশ নেওয়া এক সৌদি তরুণী বার্তা সংস্থা এএফপিকে নাম প্রকাশ না করার শর্তে জানান, আমরা এর আগে রিয়াদে এরকম কিছু দেখিনি – ভিড়, গান, ভিআইপি রুম, এই দেশে অপ্রচলিত পোশাক।

তিনি আরও বলেন, এই ধরনের কনসার্ট এবং মিউজিক ফেস্টিভ্যাল সৌদি যুবসমাজের দরকার ছিল। আমরা সংগীত, বিনোদন, চলচ্চিত্র, আনন্দ এবং বাইরে যাওয়ার জন্য মুখিয়ে থাকি। এই উৎসব অনেকটা আমাদের দেশকে নতুন করে আবিষ্কারের মতো এবং এই বিষয়টিতে আমরা ভীষণ আনন্দিত।

সৌদি আরবের রাজধানী রিয়াদে চার দিনব্যাপী এই সংগীত উৎসব অনুষ্ঠিত হয়। এই ক’দিনে অনুষ্ঠানে সমগ্র সৌদি এবং বহির্বিশ্ব থেকে উৎসাহী অনুরাগী এবং দর্শক ছিল সাত লাখ ৩২ হাজার। মেডেলব্রেস্ট মিউজিক ফেস্টিভ্যালের শেষ দিনে ১৫২০০০ জনের বেশি দর্শক অনুষ্ঠানটি উপভোগ করেন, যা বেলজিয়ামের টুমরোল্যান্ড এবং ক্যালিফোর্নিয়ার কোচেল্লার মতো অন্যান্য বৈশ্বিক বৃহৎ অনুষ্ঠানের রেকর্ড ছাড়িয়ে গেছে।

গত ১৬ থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত রেকর্ড উপস্থিতির সাথে মেডেলব্রেস্ট মিউজিক ফেস্টিভ্যাল সারা বিশ্বে সবচেয়ে বেশি অংশগ্রহণকারী মিউজিক্যাল ইভেন্টের শীর্ষে উঠে আসে যা চলে বিরতিহীন চার দিন।
আন্তর্জাতিক সুপারস্টার স্টিভ আওকি, ডেভিড গুয়েটা, টিয়েস্টো, মার্টিন গ্যারিক্স এবং জেসন ডেরুলো মঞ্চে আসার আগে বিগ ব্রেস্ট মঞ্চে ঝড় তোলে সৌদি এবং আরব শিল্পীদের মনকাড়া সব গান।

সাউন্ডস্টর্ম ২০২১ প্রায় ২০০ জনের অধিক শিল্পীকে একত্র করে, যার অধিকাংশ স্টেজ অংশগ্রহণকারীদের পছন্দ অনুসারে তৈরি করা হয়। অনুষ্ঠানটিতে ছিল না কোনো কিছুর কমতি, ভিআইপি টিকিটধারীদের জন্য করা হয় একটি বিশেষ ভিআইপি এলাকা যেখানে অ্যাক্সেসসহ চিকিৎসা ব্যবস্থা এবং লাউঞ্জ, নাচের মঞ্চ বিভিন্ন খাবারের আয়োজন, লাইভ নাচের পারফরম্যান্স, শিশা এবং বিগ ব্রেস্টের ক্লোজ-আপ দৃশ্য, যা ছিল বিশ্বের সবচেয়ে লম্বা এবং বৃহত্তম মঞ্চ।