[gtranslate]

সিলেট ৪টি উপজেলায় শুরু হয়েছে ভোটগ্রহন:দক্ষিণ সুরমার মোল্লারগাঁও কেন্দ্রে সাংবাদিককে ছবি তুলতে বাঁধা


প্রাচেস্টা নিউজ প্রকাশের সময় : মে ৮, ২০২৪, ৭:০০ পূর্বাহ্ণ /
সিলেট ৪টি উপজেলায় শুরু হয়েছে ভোটগ্রহন:দক্ষিণ সুরমার মোল্লারগাঁও কেন্দ্রে সাংবাদিককে ছবি তুলতে বাঁধা

মুফিজুর রহমান নাহিদ স্টাফ রিপোর্টার:প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে সিলেট জেলা ৪টি উপজেলায় সকাল থেকেই শুরু হয়েছে ভোটগ্রহন। চারটি উপজেলা হচ্ছে- সিলেট সদর, দক্ষিণ সুরমা, বিশ্বনাথ ও গোলাপগঞ্জ। বুধবার সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোটগ্রহন চলবে টানা বিকেল ৪টা পর্যন্ত। এদিকে, দক্ষিণ সুরমা উপজেলার মোল্লারগাঁও সরকারী প্রাথমকি বিদ্যালয়ে ভোটগ্রহনের শুরুতেই ভোট কক্ষে ভোটারদের ছবি তুলতে সাংবাদিকদের বাঁধা দেন কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা অনুপ রাজ চৌধুরী। সাংবাদিকদের সাথে বাকবিতাণ্ডের এক পর্যায়ে তিনি কেন্দ্রে প্রবেশ করে দরজা ভেতর থেকে বন্ধ করে দেন। বুধবার সকাল ৮টা ১০ মিনিটের দিকে এঘটনা ঘটে।পরে বিষয়টি দক্ষিণ সুরমার উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করা হয়। তিনি উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তার সাথে কথা বলেন। সাংবাদিকরা উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তার সাথে যোগাযোগ করলে তিনিও ভোট কক্ষের বাহিরে থেকে ভোট কক্ষের ছবি তুলতে বলেন।পরে নির্বাচনী আইনের কথা স্মরণ করিয়ে দিলে তিনি প্রিজাইটিং কর্মকর্তাকে ফোনে সাংবাদিকদের ভোট কক্ষে প্রবেশ করে ছবি তোলার সুযোগ দিতে নির্দেশ দেন। সিলেট বিভাগের চারটি উপজেলায় মোট ভোটার সংখ্যা আট লাখ ১৪ হাজার ৫২ এবং ভোটকেন্দ্র ৩০২টি। এর মধ্যে ২২টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)-এর মাধ্যমে এবং বাকিগুলোতে ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।সিলেট জেলার সদর, দক্ষিণ সুরমা, বিশ্বনাথ ও গোলাপগঞ্জ উপজেলায় তিনটি পদে মোট ৫৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে ২৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০ জন লড়ছেন।

সিলেট সদর

সিলেট সদর উপজেলায় চেয়ারম্যান পদে ৬ জন, ভাইস চেয়ারম্যান পদে ৮ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান লড়ছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে সিলেট জেলা শ্রমিকলীগের সভাপতি মো. এজাজুল হক (মোটরসাইকেল), স্বতন্ত্র প্রার্থী মো. আহাদ মিয়া (দোয়াত-কলম), আওয়ামী লীগ নেতা মো. সুজাত আলী রফিক (কাপ-পিরিচ), আওয়ামী লীগ নেতা মো. সামসুল ইসলাম (আনারস), আওয়ামী লীগ নেতা মিল্লাত আহমদ চৌধুরী (ঘোড়া) ও স্বতন্ত্র ডা. মো. খলিলুর রহমান (টেলিফোন)।

ভাইস চেয়ারম্যান পদে বিএনপি (বহিষ্কৃত) নেতা নিজাম আহমদ (টিউবওয়েল), আওয়ামী লীগ নেতা বিলাশ বোনার্জী (বৈদ্যুতিক বাল্ব), স্বতন্ত্র মো. সাইফুল ইসলাম (উড়োজাহাজ), আওয়ামী লীগ নেতা সেলিম আহমেদ (মাইক), আওয়ামী লীগ নেতা মো. জাকির হুসাইন (চশমা), স্বতন্ত্র মো. ওলিউর রহমান (টিয়া পখি), বিএনপি নেতা (বহিষ্কৃত) নুরুল ইসলাম (তালা) ও আওয়ামী লীগ নেতা রথীন্দ্র লাল দাস (বই)।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে বিএনপি নেত্রী (বহিষ্কৃত) মোছা. দিলরুবা বেগম (পদ্ম ফুল) ও আওয়ামী লীগ নেত্রী মোছা. হাছিনা আক্তার (ফুটবল)।

দক্ষিণ সুরমা

দক্ষিণ সুরমা উপজেলায় চেয়ারম্যান পদে লড়ছেন ৫ জন। তারা হলেন- উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ শামীম আহমদ (মোটরসাইকেল), উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. বদরুল ইসলাম (টেলিফোন), উপজেলা আওয়ামী লীগের সদস্য মো. মইনুল ইসলাম (আনারস), যুক্তরাষ্ট্র শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ জুয়েল আহমদ (ঘোড়া) ও আঞ্চালিক নাটকের অভিনেতা মো. সাহেদ মোশারফ (কাপ পিরিচ)।

ভাইস চেয়ারম্যান পদেও ৫ জন। তারা হলেন- উপজেলা আল-ইসলাহ সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ মাহবুবুর রহমান (মাইক), উপজেলা আল-ইসলাহ নেতা ফয়েজ আহমদ (তালা), স্বতন্ত্র আলী আছগর খাঁন শামীম (চশমা), ছাত্রলীগ নেতা মো. আব্দুর রহমান (উড়োজাহাজ), উপজেলা যুবলীগ নেতা নন্দন চন্দ্র পাল (টিউবওয়েল)।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন। তারা হলেন- বর্তমান ভাইস চেয়ারম্যান আইরিন রহমান কলি (পদ্ম ফুল), উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোছা. হালিমা বেগম (কলস) ও জাগ্রত নারী উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক মোছা. ফাহিমা বেগাম (ফুটবল)।

বিশ্বনাথ

এ উপজেলায় চেয়ারম্যান পদে ১০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন লড়াই করছেন। চেয়ারম্যান পদে যুক্তরাজ্যের ডরসেট আওয়ামী লীগের সভাপতি প্রবাসী আব্দুল রোশন চেরাগ আলী (ঘোড়া), উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও জেলা বিএনপির সাবেক সহসভাপতি (বহিষ্কৃত) যুক্তরাজ্য প্রবাসী মোহাম্মদ সুহেল আহমদ চৌধুরী (কাপ পিরিচ), উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক (বহিষ্কৃত) যুক্তরাজ্য প্রবাসী গৌছ খান (কই মাছ), উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও যুক্তরাজ্য প্রবাসী আকদ্দুছ আলী (হেলিকাপ্টার), যুক্তরাজ্য বিএনপির সহসাংগঠনিক সম্পাদক (বহিষ্কৃত) ও বিশ্বনাথ স্পোটর্স ডেভোলাপমেন্ট ট্রাস্ট ইউকের যুগ্ম সম্পাদক যুক্তরাজ্য প্রবাসী মো. সেবুল মিয়া (দোয়াত-কলম), যুক্তরাজ্য আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য ও যুবলীগের সহসভাপতি প্রবাসী শমসাদুর রহমান রাহিন (শালিক), যুক্তরাষ্ট্র প্রবাসী আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ এস. আলী এনামুল হক চৌধুরী (মোটর সাইকেল), জেলা পরিষদের সদস্য ও উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট গিয়াস উদ্দিন আহমেদ (আনারস), যুক্তরাজ্য প্রবাসী বিএনপি নেতা (বহিষ্কৃত) সফিক উদ্দিন (উট) এবং বিশ্বনাথ পৌর আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক আলতাব হোসেন (টেলিফোন)।

ভাইস চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের শিক্ষাবিষয়ক সম্পাদক মো. সিরাজ মিয়া (টিউবওয়েল), উপজেলা যুবলীগ নেতা ও ছাত্রলীগের সাবেক যুগ্ম আহবায়ক মুহিবুর রহমান সুইট (মাইক), উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি পার্থ সারথি দাশ পাপ্পু (টিয়া পাখি), উপজেলা বিএনপির যুগ্ম সম্পাদক ও উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক (বহিষ্কৃত) কাওছার খান (তালা), উপজেলা আঞ্জুমানে আল-ইসলাহ’র সদস্য ইসলাম উদ্দিন (বই), খাজাঞ্চী ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক ও উপজেলা যুবদলের যুগ্ম আহবায়ক (বহিষ্কৃত) আব্দুর রব (চশমা)।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোছা. জুলিয়া বেগম (ফুটবল), আওয়ামী লীগ নেত্রী ও বিশ্বনাথ সদর ইউনিয়ন পরিষদের ৩নং সংরক্ষিত ওয়ার্ডের মহিলা মেম্বার মোছা. করিমা বেগম (কলস), উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা বিএনপির মহিলা বিষয়ক সম্পাদক (বহিষ্কৃত) বেগম স্বপ্না শাহীন (প্রজাপতি)।

গোলাপগঞ্জ

গোলাপগঞ্জ উপজেলায় চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। চেয়ারম্যান পদে বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান ও সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য মঞ্জুর কাদির শাফি এলিম (দোয়াত-কলম), সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য শাহিদুর রহমান চৌধুরী জাবেদ (ঘাড়া) ও ব্রাজিল যুবলীগের প্রতিষ্ঠাতা আহবায়ক আবু সুফিয়ান উজ্জ্বল (আনারস)।

ভাইস চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ফরহাদ আহমদ (তালা), সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আবু সুফিয়ান মোহাম্মদ আজম (টিয়া পাখি), মো. লবিবুর রহমান (টিউবওয়েল), আকমল হোসেন (বই) ও মো. নাবেদ হোসেন (চশমা)।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে ভাদেশ্বর ইউনিয়নের ৪.৫ ও ৬ নং ওয়ার্ডের বর্তমান মহিলা সদস্য সেলিনা আক্তার শিলা (ফুটবল) ও মোছা. নার্গিস পারভিন (কলস)।