[gtranslate]

রেজিস্ট্রেশন বিহীন চার চিকিৎসালয়কে ৯০ হাজার টাকা অর্থদণ্ড 


প্রাচেস্টা নিউজ প্রকাশের সময় : অক্টোবর ৭, ২০২১, ৫:৩৯ অপরাহ্ণ / ১১৫
রেজিস্ট্রেশন বিহীন চার চিকিৎসালয়কে ৯০ হাজার টাকা অর্থদণ্ড 

 

আরিফুল ইসলাম মুরাদ (স্টাফ রিপোর্টার বরগুনা)

বরগুনায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে চার ভিলেজ ডাক্তার রুরাল মেডিক্যাল প্রাকটিশনারদের জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরের দিকে মেডিকেল চেম্বারগুলোতে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানের সাথে বরগুনা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাক্তার ভূপেন চন্দ্র মন্ডল উপস্থিত ছিলেন।

মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল আইন ২০১০ ও ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী এমবিবিএস চিকিৎসক ছাড়া অন্য কোন ডিপ্লোমাধারী চিকিৎসক প্র্যাকটিস করতে পারবেন না। তবে ডিপ্লোমাধারী চিকিৎসকরা একজন এমবিবিএস এর তত্ত্বাবধানে চিকিৎসা সেবা দিতে পারবেন।

চিকিৎসা সেবা ও ডাক্তার লিখতে মেডিকেল এসিস্ট্যান্ট ও বিডিআর এমপি ডিগ্রিধারী হাইকোর্টে একটি রিট দায়ের করেন। তবে এখন পর্যন্ত মহামান্য আদালত এ রিটের ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেননি।

ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে গ্রাম ডাক্তার মোহাম্মদ শামসুল হককে ১০ হাজার, মোঃ জহিরুল ইসলাম সৌরভকে ১০ হাজার, দিলীপকে ১০ হাজার ও অর্নি ডেন্টাল কেয়ারকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ভ্রাম্যমান আদালতের হাকিম ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আবু বক্কর সিদ্দিকী বলেন- এমবিবিএস ও বিডিএস ব্যতীত অন্য কোন ডিগ্রিধারী গান নামের পূর্বে ডাক্তার ব্যবহার করতে পারবে না সেই সাথে সরাসরি চিকিৎসা দিতে ও আইনগত বৈধতা নেই।

এ চার প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার আইন ২০০৯ এর ৫৬,৫৮,৫৮ ধারায় অর্থদণ্ড করা হয়েছে। সেইসাথে অপচিকিৎসার নামে মানুষের ক্ষতি হয় এমন কাজ না করার জন্য নির্দেশ প্রদান করেন ভ্রাম্যমাণ আদালতের হাকিম।