[gtranslate]

মৌলভীবাজারের চা- শ্রমিক কাজে ফিরলেও, ফিরছে না সিলেটের চা- শ্রমিকরা 


প্রাচেস্টা নিউজ প্রকাশের সময় : আগস্ট ২৮, ২০২২, ৭:১৫ পূর্বাহ্ণ / ১৭
মৌলভীবাজারের চা- শ্রমিক কাজে ফিরলেও, ফিরছে না সিলেটের চা- শ্রমিকরা 

 

 

সিলেট প্রতিনিধি:

মজুরি বৃদ্ধির দাবিতে দফায় দফায় আন্দোলনের পর অবশেষে মৌলভীবাজারের চা শ্রমিকরা কাজে ফিরলেও চূড়ান্ত সিদ্ধান্তে আসতে বৈঠকে বসেছেন সিলেটের শ্রমিকরা। বৈঠকের পর তাদের সিদ্ধান্ত জানাবেন।

প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে আজ রোববার সকালে কাজে ফিরেন মৌলভীবাজারে শ্রমিকরা। এতে করে জেলার চা বাগানগুলো প্রাণ ফিরে এসেছে।

এদিকে সিলেটের বেশিরভাগ চা বাগানে সপ্তাহিক ছুটি রোববার। এদিন ৯টি বাগানে কাজ চালু থাকে। চূড়ান্ত সিদ্ধান্তে আসতে এসব বাগানের শ্রমিকরা সকালে মালনীছড়া বাগানে বৈঠকে বসেছেন।

জেলার মালনীছড়া বাগানের শ্রমিক সুদীপ বাড়ৈ বলেন, আমরা এখনও কাজে যোগ দেইনি। এখন বৈঠক করছি। এরপর সিদ্ধান্ত জানানো হবে।

গতকাল শনিবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চা বাগান মালিকপক্ষের বৈঠক হয়। এতে ১৭০ টাকা মজুরি ঠিক করে দেন প্রধানমন্ত্রী। এরপর তাদের আজ রোববার থেকে কাজে ফেরার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

গত ৯ আগস্ট থেকে দৈনিক মজুরি ৩০০ টাকা করার দাবিতে আন্দোলনে নামে চা শ্রমিকরা। এরপর ১৩ আগস্ট থেকে সারা দেশে অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করে আসছিলেন চা শ্রমিকরা। প্রশাসনের সঙ্গে দফায় দফায় বৈঠক করে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটি ধর্মঘট প্রত্যাহার করলেও তা মেনে নেয়নি সাধারণ শ্রমিকরা। ফের তারা মহাসড়ক অবরোধ করে আন্দোলন শুরু করেন। শেষমেশ প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে মজুরি ১২০ টাকা থেকে ১৭০ টাকা হওয়ার পর কাজে ফেরেন তারা।