[gtranslate]

মেয়াদ উত্তীর্ণ প্রকল্পের জনবলকে ঈদ প্রণোদনা প্রদানের দাবি


প্রাচেস্টা নিউজ প্রকাশের সময় : এপ্রিল ১৬, ২০২৩, ২:৩৯ অপরাহ্ণ / ২৪
মেয়াদ উত্তীর্ণ প্রকল্পের জনবলকে ঈদ প্রণোদনা প্রদানের দাবি

প্রেস বিজ্ঞপ্তি 

মেয়াদ উত্তীর্ণ প্রকল্পের জনবলকে ঈদ প্রণোদনা প্রদানের দাবি

সরকারে উন্নয়ন প্রকল্প সমূহের মেয়াদ উত্তীর্ণ বেকার কর্মীদের ঈদ প্রণোদনা প্রদানের দাবি জানিয়েছেন বাংলাদেশ বেকারত্ব মুক্ত মঞ্চ।

বাংলাদেশ বেকারত্ব মুক্ত মঞ্চের চেয়ারম্যান মোস্তফা আল ইহযায বলেন, সারাদেশে সরকারি বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরের আওতায় প্রায় তিনশটির অধিক মেয়াদ উত্তীর্ণ প্রকল্প রয়েছে এসব প্রকল্পে প্রায় ২৪ ( চব্বিশ) লক্ষের অধিক জনবল তাদের কর্মসংস্থান হারিয়েছেন। এর মাঝে অনেকেই তাদের চাকরি ফিরে পেতে হাইকোর্টে রিট পিটিশন করে আইনি প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। বর্তমানে তাদের প্রকল্পের মেয়াদ উত্তীর্ণ হওয়ায় কারণে কর্মসংস্থান হারিয়ে বেকার হয়ে পড়েছেন অনিশ্চিত হয়ে পড়েছে তাদের ভবিষ্যৎ। এমতাবস্থায় তাদের পরিবার পরিজন নিয়ে বেঁচে থাকা অত্যন্ত কঠিন হয়ে পড়েছে, ঈদ আনন্দ নেই প্রকল্পের মেয়াদ উত্তীর্ণ এসব পরিবারের ঘরে। 

তিনি আরও বলেন, প্রকল্পের মেয়াদ উত্তীর্ণ প্রায় চব্বিশ লক্ষ জনবল বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি পেতে চায়। তারা কাজের মাধ্যমে সৎ উপার্জন করে সন্তান ও পরিবার পরিজন নিয়ে সুখে-শান্তিতে জীবনযাপন করতে চায়। মেয়াদ উত্তীর্ণ কর্মীদের প্রতি মাননীয় প্রধানমন্ত্রী সুদৃষ্টি দিলেই তারা তাদের হারানো চাকুরী ফিরে পেতে পারে। বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা তার নির্বাচনী ইস্তিহারে উল্লেখ করেছিলেন তিনি সরকার গঠন করলে ঘরে ঘরে চাকরি প্রদান করবেন কিন্তু গত ১৪বছর বাংলাদেশ আওয়ামীলীগ ক্ষমতায় থাকার পরেও ঘরে ঘরে চাকরি প্রদানের প্রতিশ্রুতি পূরণ করা হয়নি। বাংলাদেশ বেকারত্ব মুক্ত মঞ্চ ঘরে ঘরে চাকরি প্রদানের প্রতিশ্রুতি পূর্ণাঙ্গ বাস্তবায়ন করার জোর বাদি জানান এবং অনতিবিলম্বে গত ১৫ বছরে কর্মসংস্থান হারানো প্রকল্পের মেয়াদ উত্তীর্ণ কর্মীদের পূনরায় নিয়োগের দাবি জানান।

মোস্তফা আল ইহযায আরও বলেন, আমাদের দেশে পহেলা বৈশাখ এবং ঈদুল ফিতর দুটি বড় উৎসব যা পালন করার জন্য সরকার বিভিন্ন বিভাগ, সংস্থা, সংগঠন সহ অসহায় জনসাধারণের মাঝে প্রণোদনা প্রদান করে থাকেন। এবছর এই বড় দুইটি উৎসব নিকট তম সময়ে হওয়ায় আমাদের জনজীবনে অতিরিক্ত আনন্দ নিয়ে এনেছে কিন্তু প্রকল্পের মেয়াদ উত্তীর্ণ কর্মীদের জীবনে কোনো আনন্দ নেই। বরং হতাশায় নির্মজ্জিত হচ্ছেন প্রকল্পের মেয়াদ উত্তীর্ণ কর্মসংস্থান হারানো কর্মীগণ। পহেলা বৈশাখে প্রকল্পের কর্মীগণ সরকারি কোনো সহযোগিতা পায়নি তাই আমরা বাংলাদেশ বেকারত্ব মুক্ত মঞ্চের পক্ষ থেকে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে মেয়াদ উত্তীর্ণ কর্মীদের ঈদ প্রণোদনা প্রদানের জন্য জোর দাবি জানাচ্ছি।

বার্তা প্রেরক

মোঃ মোস্তফা আল ইহযায 

চেয়ারম্যান 

বাংলাদেশ বেকারত্ব মুক্ত মঞ্চ

মোবাঃ- 01779501153