[gtranslate]

ভাতের সাথে থাক নিরামিষ বেসন ধোঁকা কোর্মা, শিখেনিন বানানোর পদ্ধতি


প্রাচেস্টা নিউজ প্রকাশের সময় : জানুয়ারি ১১, ২০২৩, ৩:২৫ পূর্বাহ্ণ / ২৪
ভাতের সাথে থাক নিরামিষ বেসন ধোঁকা কোর্মা, শিখেনিন বানানোর পদ্ধতি

লাইফস্টাইল

অনেকেই স্বাস্থ্যের জন্য নিরামিষ আহার করতে পছন্দ করেন। নিরামিষ আহার করা শরীরের জন্য ভালো। তাছাড়া অনেকেই মঙ্গলবার, বৃহস্পতিবার, শনিবার নিরামিষ আহার খেয়ে থাকেন। বাড়িতে কোন অতিথি এলে মাছ-মাংসের বদলে তাদেরকে কি করে খাবার দিয়ে অতিথি আপ্যায়ন করতে পারেন তার জন্য বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন ‘নিরামিষ বেসনের ধোঁকা কোর্মা’

উপকরণ

দু কাপ বেসন

আদা বাটা ১ টেবিল চামচ

টমেটো বাটা ১ টেবিল চামচ

গোটা জিরে ১ টেবিল চামচ

শুকনো লঙ্কা স্বাদমতো

তেজপাতা, গোলমরিচ, লবঙ্গ, এলাচ, দারচিনি

নুন, মিষ্টি স্বাদ মত

কাজু বাটা ১ টেবিল চামচ

কিশমিশ কয়েকটা

সরষের তেল ১ কাপ

বাটার ১ টেবিল চামচ

ধনেপাতা ১ কাপ

কুচি করা কাঁচালঙ্কা স্বাদমতো

ভাজা মশলা ১ টেবিল চামচ

হলুদ গুঁড়ো এক চা চামচ

লংকা গুঁড়ো এক চা চামচ

গরম মশলা গুঁড়ো এক চা চামচপ্রণালী -»

প্রথমে বেসনকে শুকনো খোলায় ভেজে নিতে হবে। এরপর গরম জলের মধ্যে বেসন দিয়ে ভালো করে নাড়িয়ে মাখোমাখো করে নিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। কুচানো কাঁচা লঙ্কা দিতে হবে। ভাজা মশলা দিতে হবে। ভালো করে মাখো মাখো হয়ে গেলে একটি স্টীলের থালার মধ্যে তেল মাখিয়ে মিশ্রণটি দিয়ে দিতে হবে চেপে চেপে। ঠান্ডা হয়ে গেলে চৌকো করে কেটে নিতে হবে। ফ্রাইন প্যানে তেল গরম করে ভেজে নিতে হবে।

এরপর গ্রেভি বানানোর জন্য তেলের মধ্যে তেজপাতা, শুকনো লঙ্কা, গোটা গোল মরিচ, দারচিনি, লবঙ্গ ফোড়ন দিয়ে তাতে টমেটো বাটা, আদা বাটা, হলুদ গুঁড়ো লঙ্কাগুঁড়ো সামান্য গরম মশলার গুঁড়ো তারপরে কাজুবাটা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে কিশমিশ দিয়ে দিতে হবে তারপরেও সামান্য উষ্ণ গরম জল দিয়ে ভেজে রাখা বেসনের ধোঁকা গুলো দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে ওপরে এক চামচ বাটার, ধনেপাতা কুচিয়ে রাখা কাঁচালঙ্কা, গরম মশলা গুঁড়ো দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘নিরামিষ বেসনের ধোঁকা কোর্মা’।