[gtranslate]

বরগুনায় খাল থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন, হুমকির মুখে দুইপাড়ের রাস্তা 


প্রাচেস্টা নিউজ প্রকাশের সময় : অক্টোবর ৫, ২০২১, ১২:১৯ অপরাহ্ণ / ১৪২
বরগুনায় খাল থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন, হুমকির মুখে দুইপাড়ের রাস্তা 

ছবি সংগৃহীত

ইসহাক জুয়েল , বরগুনা।

 

বরগুনায় অবৈধভাবে স্যালো মেশিন দিয়ে খাল থেকে ভোর করে বালু উত্তোলনের দায়ে একটি স্যালো মেশিন (মিনি ড্রেজার) জব্দ করে ঐ ইউনিয়েনের চেয়ারম্যানের জিম্মায় দিয়েছে বরগুনা থানা পুলিশ।

 

গতকাল সোমবার সন্ধ্যা ৭টার সময় সদর উপজেলার ১নং বদরখালী ইউনিয়নের বদরখালী গ্রামের জনৈক বাবুল হাওলাদারের স্ব-মিল (করাত কল) এর কাছে থেকে স্যালো মেশিন (মিনি ড্রেজার) টি জব্দ করা হয়।

 

প্রত্যক্ষদর্শীরা জানান, দীর্ঘ দিন যাবত বরগুনা সদর উপজেলার জনৈক আউয়াল মিয়া অবৈধ স্যালো মেশিন দিয়ে বিভিন্ন খালে থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিলো। গত কাল সোমবার সন্ধ্যা ৭ টার সময় খাল থেকে অবৈধভাবে বালু উত্তোলনের সময় সদর থানা এস আই দেবাশিষের নেত্রীত্বে বদরখালী গ্রাম থেকে স্যালো মেশিন (মিনি ড্রেজারটি) জব্দ করে।

 

স্থানীয়রা আরো বলেন, বদরখালী গ্রামে স্বমিল (করাত কল) মালিক জনৈক বাবুল হাওলাদার ও কৃষক খোকন হাওলাদার ৫ দিন যাবত খাল থেকে অবৈধ বালু উত্তোলন করছিলো ।

খাল থেকে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে খালের দুই পাশের সরকারি রাস্তাদুটি হুমকি মুখে। স্যালো মেশিন (মিনি ড্রেজার) মালিক আউয়াল ও বালু উত্তোলনকারী বাবুল ও খোকনকে একাধিক বার নিষেধ করলেও তারা বালু উত্তোলন বন্ধ করেনি।

 

নাম প্রকাশে অনুচ্ছুক একজন স্থানীয় বলেন, ভুমি অফিসকে মানেজ করেই এরা কিছু দিন পর পর গ্রামের বিভিন্ন জায়গা থেকে বালু উত্তোলন করে আসছেন স্যালো মেশিন (মিনি ড্রেজার) মালিক আউয়াল।

 

অভিযুক্ত বাবুল হাওলাদার, খোকন হাওলাদার স্যালো মেশিন (মিনি ড্রেজার) এর মালিক আউয়ালের সাথে মুঠোফোনে একাধিক বার যোগাযোগ করার চেষ্টা করেও যোগাযোগ করা সম্ভব হয়নি।

 

এস আই দেবাশিষ বলেন, বদরখালী খাল থেকে অবৈধ ভাবে বালু উত্তোলনের সংবাদ পেয়ে বরগুনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার নির্দেশে ঘটনাস্থলে গিয়ে অবৈধ ভাবে সরকারি খাল থেকে বালু উত্তোলনের সময় একটি স্যালো মেশিন (মিনি ড্রেজার) জব্দ করে ঐ ইউনিয়েনের চেয়ারম্যান মতিউর রহমান রাজার জিম্মায় দিয়েছি।

 

বদরখালী ইউনিয়নের চেয়ারম্যান মতিউর রহমান রাজা বলেন, অবৈধ ভাবে খাল থেকে বালু উত্তোলনের সময় বরগুনা থানা পুলিশ জব্দ করে। আমি খবর পেয়ে ঘটনাস্থলে গেলে বরগুনা পুলিশ একটি অবৈধ স্যালো মেশিন ( মিনি ড্রেজার) আমার জিম্মায় দিয়েছে। সরকারি খাল থেকে অবৈধ ভাবে বালু উত্তোলনের কারনে আমি অভিযুক্তদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহন করবো।

 

বরগুনা থানার ভারপ্রাপ্ত কর্মকতা কে এম তারিকুল ইসলাম বলেন, সরকারি খাল থেকে অবৈধ ভাবে উত্তোলনের সংবাদ পেয়ে আমি আমার থানার ফোর্স পাঠিয়ে বালু উত্তোলন বন্ধ করে অবৈধ স্যালো মেশিন (মিনি ড্রেজার) টি জব্দ করে স্থানীয় চেয়ারম্যানের জিম্মায় দেওয়া হয়েছে। এ বিষয়ে অভিযোগ পেলে যথাযথ আইনি পদক্ষেপ গ্রহন করা হবে।

 

ইসহাক জুয়েল

বরগুনা, ০১৯১১১৩৩৭০১

তারিখঃ ০৫/১০/২০২১