[gtranslate]

নতুন করে নির্বাচনি কোনো তফসিল না দিতে অনুরোধ করেছেন: স্বাস্থ্য অধিদফতর


প্রাচেস্টা নিউজ প্রকাশের সময় : জানুয়ারি ৫, ২০২২, ২:৫৪ অপরাহ্ণ / ১৬০
নতুন করে নির্বাচনি কোনো তফসিল না দিতে অনুরোধ করেছেন: স্বাস্থ্য অধিদফতর

 

নিউজ ডেস্ক:

দেশে করোনার ঊর্ধ্বমুখী প্রবণতা চলছে। প্রতিদিনই শনাক্ত রোগীর সংখ্যা বাড়ছে। এ অবস্থায় নতুন করে বিধিনিষেধ দেওয়ার কথা জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তবে সেটা প্রজ্ঞাপন আকারে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে দু-একদিনের মধ্যেই জারি করা হবে।

এ পরিস্থিতিতে নতুন করে নির্বাচনি কোনো তফসিল না দিতে অনুরোধ করেছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর।

বুধবার ( ৫ জানুয়ারি) জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে অধ্যাপক আহমেদুল কবীর বলেন, দেশে সংক্রমণ বাড়ছে। গত ২৪ ঘণ্টায় (৪ জানুয়ারি সকাল ৮টা থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা) পর্যন্ত করোনাতে শনাক্ত হয়েছেন ৮৯২ জন। শনাক্তের হার চার শতাংশ ছাড়িয়ে গেছে। যা কিনা মাত্র কয়েকদিন আগেও দুই শতাংশের নিচে ছিল। জনসমাগম যেন না হয় সেদিকে এখন বিশেষ নজর দেওয়া উচিত। নির্বাচন যেগুলোর অলরেডি শিডিউল করা আছে, সেগুলো শেষ করে নতুন করে দেওয়ার আগে চিন্তা করা উচিত। জনসমাগম হওয়া মানেই কেস (রোগী) বেড়ে যাওয়া।

‘এখন সেটা দেবে কি দেবে না, সেটা তাদের বিষয়। কিন্তু আমরা তো অ্যাডভাইস-সুপারিশ দিতেই পারি’-বলেন তিনি।

অধ্যাপক আহমেদুল কবীর বলেন, আমরা তাদের চিঠিও দিতে পারি না। কিন্তু সামগ্রিক অবস্থায় এখন যে কোনও রকমের জনসমাগম অ্যাভয়েড করা ভালো। এইগুলা চোখে দেখে চুপ করে থাকা যায় না।

তবে রোগী শনাক্ত কেন এভাবে বাড়ছে বলে মনে করেন প্রশ্নে তিনি বলেন, সরাসরি এটা বলা সম্ভব নয়। তবে আমরা স্বাস্থ্যবিধি মানায় যে অনীহা দেখিয়েছি এটা তার অন্যতম ফলাফল। করোনা দেশে রয়ে গেছে, ডেল্টাই তো রয়ে গেছে। সেক্ষেত্রে ডেল্টা হোক আর ওমিক্রন বা অন্য কোনও ভ্যারিয়েন্ট-প্রতিরোধ করার উপায় তো একটাই।

ভ্যারিয়েন্ট নিয়ে না চিন্তা করে সর্তকতার জায়গাটা নিশ্চিত করা উচিত, বলেন অধ্যাপক ডা. আহমেদুল কবীর।