[gtranslate]

করোনা টিকা সনদ সংগ্রহ করুন ঘরে বসেই, বিস্তারিত


প্রাচেস্টা নিউজ প্রকাশের সময় : জানুয়ারি ৪, ২০২২, ১০:১৩ পূর্বাহ্ণ / ২৪৯
করোনা টিকা সনদ সংগ্রহ করুন ঘরে বসেই, বিস্তারিত

 

নিউজ ডেস্ক:

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বিশ্বব্যাপী বাড়ছে। বাংলাদেশেও এরই মধ্যে ৯ জনের মধ্যে ওমিক্রন পাওয়া গেছে। সবাইকে সতর্ক ও সচেতন থাকার পরামর্শ দিয়েছেন সরকার। একই সঙ্গে বিভিন্ন বিষয়ে বিধিনিষেধ আরোপ করার দিকেও যাচ্ছে সরকার।

করোনাভাইরাসের টিকা নেওয়ার সনদ ছাড়া হোটেলে খাওয়ার ওপর নিষেধাজ্ঞা আসছে। সিদ্ধান্ত হয়েছে সামাজিক, রাজনৈতিক এবং ধর্মীয় অনুষ্ঠান সীমিত করার। সোমবার রাতে সচিবালয়ে ওমিক্রন নিয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে এসব তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী।

দেশের অনেক মানুষই করোনার দুটি টিকা গ্রহণ সম্পন্ন করলেও এখনো সংগ্রহ করেননি টিকা সনদ। আবার অনেকেরই হয়তো ধারণা নেই, টিকা সনদের বিষয়ে।

তবে গুরুত্বপূর্ণ এই সনদ সংগ্রহ না করলে সামনে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারেন। তাই যারা এখনো করোনা টিকা সনদ সংগ্রহ করেননি, তারা দ্রুত সংগ্রহ করুন। তবে কীভাবে পাবেন করোনা টিকা সনদ?

অনলাইনে করোনার টিকা সনদ খুব সহজেই সংগ্রহ করা যায়। এটি জটিল কোনো বিষয় নয়। আপনি ঘরে বসে, খুব সহজেই আপনার হাতে থাকা মোবাইল দিয়ে টিকা সনদ সংগ্রহ করতে পারবেন। জেনে নিন নিন কী কী করণীয়-

 

www.surokkha.gov.bd লিঙ্কে প্রবেশ করুন প্রথমে। দেখবেন একটি পেইজ আসবে। সেখানে জাতীয় পরিচয়পত্রের নম্বর, জাতীয় পরিচয়পত্র অনুযায়ী জন্মতারিখ ও আপনি যে রোবট নন, তা যাচাইয়ের জন্য স্ক্রিনে থাকা অক্ষর বা নম্বরগুলো নিচে থাকা বক্সে লিখতে হবে। সব তথ্য দেওয়ার পর ‘যাচাই করুন’ বাটতে ক্লিক করতে হবে।

এরপর দেখবেন, করোনা ভ্যাকসিন কার্ড নিবন্ধনের সময় যে মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করেছিলেন, ওই নাম্বারে একটি ওটিপি কোড এসএমএস এর মাধ্যমে পাঠানো হবে। ওই সংখ্যা পরবর্তী ওটিপি কোড ঘরে লিখুন। তারপর ‘সাবমিট’ বাটনে ক্লিক করুন। এখানে কয়েকটি জিনিস মাথায় রাখবেন-

অনেকের ক্ষেত্রেই ওটিপি আসতে দেরি হয়। তাই ৫ মিনিটের মধ্যে না আসলে পুনরায় চেষ্টা করুন। পাসপোর্ট না থাকলে নিচের ঘরটি খালি রাখুন। আর যদি পাসপোর্ট থাকে তাহলে খুব সাবধানে নিচের ঘরটি পূরণ করুন। যদি পাসপোর্ট ভুল হয় তাহলে আর সংশোধন করতে পারবেন না।

যদি পাসপোর্ট না থাকে, তাহলে জানানো হবে, আপনি পাসপোর্ট নাম্বার ছাড়াই টিকা সনদ ডাউনলোড করতে চান কি-না! আপনি ‘হ্যাঁ, করতে চাই’ বাটনে ক্লিক করবেন।

ওটিপি সাবমিট করার পর দেখবেন টিকা সনদপত্র ‘ডাউনলোড’ বাটন আসবে। এখানে ক্লিক করলেই টিকা সনদ সংগ্রহ বা টিকা সনদ ডাউনলোড করা যাবে।

করোনা টিকা সনদ ল্যাপটপ, ডেস্কটপ ও মোবাইলেই ডাউনলোড (টিকা সার্টিফিকেট ডাউনলোড) করতে পারবেন। প্রয়োজনে প্রিন্ট আউটও করতে পারবেন।